February 23, 2024

Monas 10 এর কাজ কি: Monas 10 প্রাপ্তবয়স্ক এবং শিশুদের উভয়ের হাঁপানির চিকিৎসায় ব্যাপকভাবে ব্যবহৃত হয়। হাঁপানি হল শ্বাসযন্ত্রের একটি অবস্থা যা শ্বাসনালীতে প্রদাহ এবং সংকীর্ণতা সৃষ্টি করে, যার ফলে শ্বাসকষ্ট, কাশি, বুকে শক্ত হয়ে যাওয়া এবং শ্বাসকষ্টের মতো লক্ষণ দেখা দেয়। ওষুধটি হাঁপানির লক্ষণগুলি প্রতিরোধ করতে এবং ফুসফুসের কার্যকারিতা উন্নত করতে সহায়তা করে।

Monas 10 এর কাজ কি
Monas 10 এর কাজ কি

Monas 10 এর কাজ কি/মোনাস কি কাজে লাগে/কাশির জন্য মোনাস ১০/মোনাস ১০ এর কার্যকারিতা/মোনাস ট্যাবলেট এর কাজ কি?

  • Monas- 10 এজমা /হাঁপানি রোগের প্রধান ঔষধ হিসেবে ব্যাপকভাবে সেবন করা হয় ।
  • এছাড়াও যাদের নাকের প্রদাহ, কফ, কাশি ইত্যাদি ঠান্ডা জনিত সমস্যা আছে তাদের সাময়িক ভাবে সেবন করতে দেওয়া হয়।
  • লিউকোট্রাইন বন্ধ করা: Monas 10 এর মূল কাজ হল লিউকোট্রাইন নামক পদার্থের কার্যক্ষমতা বন্ধ করা। লিউকোট্রাইন হল শরীরে উৎপন্ন হওয়া এমন পদার্থ যা অ্যাজমা এবং এলার্জিক রাইনাইটিসে অবাঞ্ছিত প্রতিক্রিয়া উত্পন্ন করে। Monas 10 এই পদার্থগুলির কার্যক্ষমতা নিয়ন্ত্রণ করে এবং অ্যাজমা ও এলার্জিক রাইনাইটিসের লক্ষণগুলি হ্রাস করে।
  • অ্যাজমা নিয়ন্ত্রণ করে: Monas 10  অ্যাজমা রোগের নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়। এটি দ্বারা অ্যাজমার লক্ষণ প্রতিরোধ করা হয় এবং শ্বাসতন্ত্রের কর্মক্ষমতা উন্নত করা হয়। মূলত অ্যাজমা  আক্রান্ত রোগীদের নিয়ন্ত্রণ করার জন্য Monas 10 ব্যবহার করা হয়।
  • এলার্জিক রাইনাইটিস চিকিৎসা: Monas 10 এলার্জিক রাইনাইটিসের চিকিৎসায়ও ব্যবহৃত হয়। এটি হাঁচি, খিঁচুনি ইত্যাদি সমস্যা দূর করে।
  • এলার্জিক অ্যাজমা চিকিৎসা: Monas 10  এলার্জিক অ্যাজমা চিকিৎসায় ব্যবহৃত হয়। এটি এলার্জিক অ্যাজমার লক্ষণগুলি, যেমন শ্বাসতন্ত্রের সংকোচ, নিশ্বাস নিতে কষ্ট, চাপল শ্বাস, ও ফ্লাইটিং চাপল শ্বাস হ্রাস করে। Monas 10 এই লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করে এবং এলার্জিক অ্যাজমা রোগীদের শ্বাসতন্ত্রের নিরাময়ে সাহায্য করে।
  • শ্বাসতন্ত্র সম্পর্কিত সমস্যার উপশম: Monas 10  এস্থমার বাইরে শ্বাসতন্ত্র সম্পর্কিত অন্যান্য সমস্যার উপশমে ব্যবহৃত হয়। যেমন নাইটসম্যার্ট সিফারম্যাচ নামের শ্বাসতন্ত্রের সমস্যা, শ্বাসতন্ত্র সম্পর্কিত উন্মুক্ত অবস্থা (Cough-Variant Asthma), ধুমপান সংক্রান্ত শ্বাসতন্ত্রের সমস্যা ইত্যাদি। Monas 10  এই সমস্যাগুলির উপশমে ব্যবহৃত হয় এবং শ্বাসতন্ত্রের নিরাময়ে সাহায্য করে।

Monas 10 mg Bangla

monas 10 mg bangla
Monas 10 এর কাজ কি

মোনাস ১০ খাওয়ার নিয়ম

যাদের নাকের প্রদাহ, কফ কাশি ইত্যাদি ঠান্ডা জনিত সমস্যা আছে তাদের সাময়িক ভাবে সাধারণত ১০ দিন বা ১ মাস সেবন করতে দেওয়া হয়। আর যদি এজমা থাকে তবে সবসময়। তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবন করতে হবে।

মোনাস ১০ এর দাম কত?

প্রতি পিস ১৬ টাকা। ৩০ টার দাম ৪৮০ টাকা।

মোনাস ১০ এর পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

১. মোনাস ১০ খাওয়ার সময় একটা সাইড ইফেক্ট খুব বেশি রকমে ফিল হতে পারে। সাইড ইফেক্টা হলো Depression (বিষন্নতা)।

২. চোখের সমস্যা দেখা দিতে পারে।

৩. ত্বকে জ্বালাপোড়ানো বা ত্বকের ক্ষতি হতে পারে।

৪. গলায় কালো দাগ দেখা যেতে পারে।

৫. মোনাস ১০ খাওয়ার পর উচ্চ জ্বর আসতে পারে।

৬. মাথা ব্যাথা, পেটে ব্যাথা হতে পারে কারও কারও।

মোনাস ১০ কি এন্টিবায়োটিক?

না। মোনাস ১০ কোনো এন্টিবায়োটিক নয়।

মোনাস ১০ এর দাম কত

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *